Monday, March 9, 2015

লেসন ১ঃ মৌলিক দক্ষতা এবং সরঞ্জাম

আপনার কম্পিউটারের দক্ষতা


সৌভাগ্যবশত ওয়েবসাইট তৈরি এবং পাবলিশিং এর জন্য আপনার প্রয়োজন কিছুটা বেসিক কম্পিউটার সম্পর্কিত দক্ষতা এবং সম্ভবত আপনার সেই স্কিল-টা আছে।আপনার যেগুলো জানতে হবে, সেগুলো হলঃ
  • সফটওয়্যার ডাউনলোড এবং ইন্সটলিং
  • টেক্সট এডিটরে ডকুমেন্ট খোলা
  • আপনার কম্পিউটারের হার্ড-ড্রাইভে ফোল্ডার তৈরি করা
  • নতুন টেক্সট ডকুমেন্ট তৈরি করা এবং আপনার কম্পিউটারের হার্ড-ড্রাইভে সেগুলিকে সেভ করা

১. একটি সিম্পেল টেক্সট এডিটর


HTML কোড লেখার জন্য আপনাকে একটি Notepad এর মত টেক্সট এডিটর ব্যবহার করতে হবে, যেটা কিনা আপনার সিস্টেমে সর্বদাই থাকে। অবশই ওয়ার্ড প্যাড বা মাইক্রোসফট ওয়ার্ড নয় কেননা, এগুলি নিজেদের প্রোপ্রাইটারি টেক্সট ফরম্যাটিং কোড ব্যবহার করে যে কারনে আপনার HTML কোডগুলিকে বিশৃঙ্খল অবস্থায় আনতে পারে।

অনেক ভালো এবং ব্যবহার উপযোগী বন্ধুত্বপূর্ণ টেক্সট এডিটর হল Notepad++ নামক একটি টেক্সট এডিটর যা বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগোয়েজ তৈরি করার উপযোগী যেমন, C, PHP, Python, Ruby, Java, Javascript, Fortran, HTML, CSS ইত্যাদি।

আপনি সরাসরি এই সফটওয়্যার ডাউনলোড করতে পারেন http://notepad-plus-plus.org/ থেকে সম্পুর্ণ বিনামুল্যে।

২. FTP (ফাইল ট্রান্সফার প্রোটোকল) সফটয়্যার


FTP কথাটির অর্থ হল ফাইল ট্রান্সফার প্রোটোকল)। এই লেসনগুলির শেষের দিকে আমি আপনাকে শেখাব কিভাবে আপনি আপনার ওয়েবসাইট ইন্টারনেটে পাবলিশ করবেন এবং আপনার ওয়েবপেজ আপলোড করার সবথেকে সহজতম উপায় হল FTP সফটওয়্যার ব্যবহার করা।

ইন্টারনেটে পাওয়া যায় এরকম অনেক সফটওয়্যার আছে, তাদের মধ্যে কিছু সফটওয়্যার ফ্রি তে পেয়ে যাবেন আবার কিছু কিছু সফটওয়্যার ৩০ দিনের ট্রায়াল পিরিয়ডে থাকে।

ইন্টারনেটে সার্চ করার পর এবং বিভিন্ন সফটওয়্যারগুলিকে ব্যবহার করে আমার কাছে সবথেকে ভাল লেগেছে Filezilla এবং বিভিন্ন হোস্টিং কম্পানি এই সফটওয়্যারটাকেই বেশি রেকমেন্ড করেন। আমি পরবর্তী টিউটোরিয়ালে আপনাকে ধাপে ধাপে শেখাব, কিভাবে এটিকে ইন্সটল, কনফিগার করবেন এবং এর মাধ্যমে কিভাবে আপনার ওয়েবপেজ গুলিকে আপনার হোস্টিং সার্ভারে আপলোড করবেন।

ঠিক আছে, তাহলে এখন শুরু করা যাক HTML ডকুমেন্ট এর বেসিক গঠন এবং এর প্রত্যেক্টি বিভিন্ন এলিমেন্টের অর্থ জেনে নিয়ে।
Next Post Next Post

No comments:

Post a Comment