Wednesday, March 4, 2015

HTML সম্পর্কে যা জেনে রাখা ভাল


নমস্কার, আশা করি আপনারা ভাল আছে, আজকে আমি আপনাদের HTML সম্পর্কে কিছু তথ্য শেয়ার করতে যাচ্ছি যা আপনাকে HTML সম্পর্কে কিছু স্বচ্ছ ধারনা তৈরি করতে সাহায্য করবে।
আমরা এখন ওয়েব টেকনোলজির যুগে বাস করছি, আগে কিন্তু এমন সুযোগ সুবিধা ছিল না। এই ধরুন আপনি আপনার প্রবাসী বন্ধুকে চিঠি লিখবেন তাহলে আপনি কি করবেন? প্রথমত আপনি দেখবেন আপনার বন্ধুর মেইল অ্যাড্রেস আছে কিনা, থাকলে আপনি ঘরে বসেই কম্পিউটার, বা আপনার স্মার্টফোন থেকে একটা মেইল পাঠিয়ে দিলেন। অথবা আপনি আমোদ প্রমোদের জন্য বন্ধুদের সঙ্গে চ্যাট করতে পারবেন, আপনি ফাকা সময়ে অনলাইনে আরটিকেল পড়ছেন বা অনলাইন গেম খেলছেন। এখন তো আবার আপনি ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে জিনিস কেনা বেচা করতে পারছেন, আবার কেউ কেউ তো ইন্টারনেটে কিছু পয়সাও উপার্জন করতে পারছে। এককথায় ইন্টারনেট এখন আমাদের গ্রাস করে ফেলেছে। যাই হোক অনেক ভুমিকা দিয়ে ফেললাম।

এবার আসি HTML এর উৎপত্তি হল কিভাবে। পদার্থবিজ্ঞানী টিম বার্নার্স লী হলেন HTML-এর প্রাথমিক আবিষ্কারক। সুইজারল্যান্ডের আন্তর্জাতিক বৈজ্ঞানিক প্রতিষ্ঠান জেনেভার CERN এর কয়েকজন সহকর্মী তাকে HTML তৈরিতে সাহায্য করেন। টিম বার্নার্স লী বর্তমানে WWWC (Word Wide Web Consortium) এর পরিচালক এবং সেই WWWC গ্রুপ এখন ওয়েবের প্রযুক্তিগত মান নির্ধারন করেন।

১৯৯১-৯২ সালে টিম বারনার্স লি’র একটি এডিটর বিকশিত হয়, যেটা প্রথম ভার্সনের HTML এর জন্য একটি সত্যিকারের ব্রাউজার এডিটর ছিল এবং NeXt ওয়ার্কস্টেশনে চালানো হত। এটাকে Objective-C  তে প্রয়োগ করা হয়েছিল যা দিয়ে ওয়েব ডকুমেন্টকে সহজেই তৈরি করা, দেখা এবং এডিট করা যেত।

আপনারা উইকিপিডিয়ার http://en.wikipedia.org/wiki/HTML  লিংক-এ আরো বিশদ ভাবে HTML এর উতপত্তির কথা জানতে পারবেন।

HTML এর প্রথম ভারসন হল XHTML, তারপর নতুন প্রজন্মের দিকে এগিয়ে যেতে যেতে পরিনত হল HTML4 এবং এখনকার লেটেস্ট ভার্সন HTML5. এখনকার যতগুলি আপডেটেড ব্রাউজারে আমরা সার্ফিং করি সবগুলিই এখন HTML5 সাপোর্ট করে। সুতরাং HTML5 যেমন খুব এফেক্টিভ আবার তেমন শিখতেও সময় কম লাগে। আর আরেকটা কথা আমরা এখন যে চোখ ধাধানো ওয়েব ডিজাইন দেখতে পারি তা শুধু ওই HTML5  এর জন্যই সম্ভব। আগে ওয়েব ডেভেলপারদের ডিজাইনের জন্য table এলিমেন্ট কে ব্যাবহার করতে হত, তারপরে এল divition এলিমেন্ট। আর HTML5 এ আরও নতুন নতুন সেমান্টিক ডিজাইন এলিমেন্ট সংযুক্ত হতে লাগল যেমন, হেডার, ন্যাভ, আরটিকেল, মেইন, অ্যাসাইড, সেকশন, ফুটার ইত্যাদি।

আপনি এখন আপনার ইচ্ছে মত যেকোনো ভার্শনের HTML ব্যাবহার করতে পারেন, কিন্তু আমি আপনাকে এনকারেজ করব HTML5 ব্যবহার করার। কারন এটির মাধ্যমে আপনি খুব ভাল দৃষ্টি নন্দন ওয়েবসাইট বানাতে পারবেন।

একনজরে HTML এর DOCTYPE diclaration

আপনি কোন ভার্শনের HTML ব্যবহার করছেন সেটা আপনাকে ব্রাউজারকে আগে থেকেই ঘোষণা করতে হয় যাতে আপনি আসলে কোন ভার্শনের HTML ব্যাবহার করছেন সেটা ব্রাউজার বুঝতে পারে, যেমনঃ

X-HTML Doctype declaration:
<!DOCTYPE html PUBLIC "-//W3C//DTD XHTML 1.0 Transitional//EN" "http://www.w3.org/TR/xhtml1/DTD/xhtml1-transitional.dtd">
HTML4 Doctype declaration:
<!DOCTYPE HTML PUBLIC "-//W3C//DTD HTML 4.01 Transitional//EN" "http://www.w3.org/TR/html4/loose.dtd">
HTML5 doctype declaration:
<!DOCTYPE html>
তাহলে আপনি দেখতেই পারছেন বিবর্তনের দিকে কিভাবে এই ডকটাইপ ডিক্লেরেশন ক্রমশ বড় থেকে ছোট হয়ে গেছে। যার ফলে আমাদের টাইপ করতে হচ্ছে কম আর কাজ হচ্ছে দ্রুতগতিতে। এটা কিন্তু মনে রাখবেন যে HTML শেখা মানে কিন্তু কোন রকমের প্রোগ্রামিং শেখা নয়, আপনি শিখছেন মারকাপ তৈরী করা।
এখানেই আমাদের HTML সম্পর্কে কিছু কথা বলে শেষ করতে হচ্ছে, পরবরতী টিউটোরিয়ালে আমরা HTML তৈরী করব।আর শিখে নেব কিছু নতুন অজানা কথা HTML সম্পর্কে। আশা করি ভাল থাকবে এবং আপনার পরিবারকেও ভাল রাখবেন।

1 comment:

  1. ভাই দারুন লিখেছেন পরবর্তি পোষ্টের অপেক্ষায় থাকলাম

    ReplyDelete